Home / Technology / ফেসবুক ফোন – অতিগোপনে ফেসবুক কোম্পানির নিজস্ব স্মার্টফোন নির্মাণ

ফেসবুক ফোন – অতিগোপনে ফেসবুক কোম্পানির নিজস্ব স্মার্টফোন নির্মাণ

একের পর এক বড় বড় প্রতিষ্ঠানগুলোকে কিনে নেয়ার পর এবার গোপনে ফেসবুক ফোন নামে নিজস্ব স্মার্টফোন নির্মাণ করেছে ফেসবুক, এমনটাই ঘুরে ফিরে বেড়াচ্ছে প্রযুক্তিবিদদের মুখে !

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক সম্প্রতি অত্যাধুনিক হার্ডওয়্যার ল্যাব উন্মুক্ত করেছে। এবং এই ল্যাবে প্রযুক্তি বিশ্বের নামকরা প্রতিষ্ঠানের নানা ব্যক্তিদের নিয়োগ দিয়েছে এই ল্যাবে। আর তাই ধারণা করা হচ্ছে ফেসবুক গোপনে তাদের স্মার্টফোন ‘ফেসবুক ফোন‘ নির্মাণের কাজ করে যাচ্ছে। আর এই ফোন হবে অ্যারা প্রোজেক্টের সমন্বয়্বে গঠিত এক উন্নত মানের স্মার্টফোন।

ফেসবুকের নতুন গোপন বিভাগ ‘বিল্ডিং ৮’ এ ডিজাইনার, ইঞ্জিনিয়ার এবং উত্পাদন বিশেষজ্ঞদের একটি সুপার টীম কাজ করছে। বিল্ডিং ৮ মূলত সকল প্রযুক্তির সমন্বয়ের কোন প্রোটটাইপ। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন রেজিনা ডুগান এই বিল্ডিং ৮ এর প্রধান। ডুগান এর আগে গুগলের অ্যাডভান্স টেকনোলজিস অ্যান্ড প্রোজেক্ট রিসার্চ ল্যাবের প্রধান ছিলেন। এছাড়াও জাকারবার্গ এপ্রিলে এক ব্লগ পোস্টে জানান, বিল্ডিং ৮ অগমেন্টেড এবং ভার্চুয়াল রিয়্যালিটি, কৃত্রিম বুদ্ধিমত্তা, কানেক্টিভিটি এবং অন্যান্য গুরত্বপুর্ন বিষয়গুলোর সমন্বয়।

আর তাই ফেসবুকের ফোন হবে গুগলের মডিউলার ফোনের মতো। অর্থাৎ স্মার্টফোনটি হতে যাচ্ছে লেগোর মতো যেখানে ফোনটিতে বহু খণ্ড থাকবে। এ খণ্ডগুলো জোড়া দিয়েই ফোনটি তৈরি হবে। যেকোনো ব্যবহারকারী ইচ্ছে করলেই এটি নিজের মতো করে সাজিয়ে নিতে পারবেন। উদাহরণস্বরূপ বলা যায়, স্মার্টফোনটির ক্যামেরা পছন্দ না হলে চট করে তা খুলে পছন্দমতো ক্যামেরা লাগিয়ে নেওয়া যাবে। একইভাবে প্রসেসর ও অন্যান্য অংশও বদলানো যাবে।

আর ফেসবুকের নতুন স্মার্টফোনটি বানানোর জন্য বিশ্বের অন্যতম সেরা গবেষক ও প্রকৌশলীদের নিয়োগ করেছে ফেসবুক। এ জন্য তারা বেশ কিছুদিন আগেই নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। ফেসবুকের এ ধরনের ৫০টি নিয়োগ বিজ্ঞপ্তির সন্ধান পাওয়া যায়, যেখানে স্মার্টফোন নির্মাণের কাজে দক্ষ ও বিশেষজ্ঞদের অনুসন্ধান করা হয়েছে। এরপর তারা যে টিম তৈরি করেছে সেখানে রয়েছে ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার ইত্যাদি পেশাজীবীদের সমন্বয়ে টিম। এ টিমে যাদের নাম রয়েছে তারা মাইক্রোসফট, সনি এরিকসন, আইফোন, মটোরোলা ইত্যাদি প্রতিষ্ঠানে আগে কাজ করেছেন। ফলে ফেসবুক যে তাদের এই বিশেষ ফেসবুক ফোন স্মার্টফোন নির্মাণ কাজটি বেশ গুরুত্বের সঙ্গে শুরু করেছে তা নিঃসন্দেহে বলা যায়। তবে স্মার্টফোনটি কবে নাগাদ বাজারে আসবে, সে সম্পর্কে এখনও কোনো তথ্য জানাতে পারেননি বিশ্লেষকরা।

আর এবিষয়ে কোন মন্তব্য করেনি ফেসবুক।