ফেসবুক থেকে ডিলেট হও‍য়া ম্যাসেজ ও ছবি ফিরিয়ে আনার নিয়ম

কেমন হয় যদি ফেসবুক থেকে ডিলিট হওয়া ম্যাসেজ, ছবি, স্ট্যাটাস এবং ভিডিও খুব সহজে ফিরিয়ে আনা যায়?

 

ডিলিট হয়ে যাওয়া ডকুমেন্টস ফিরিয়ে আনা বা রিকভার করতে পার‍া অবশ্যই অনেক উপকারী এবং প্রয়োজনীয় একটি বিষয়। এই অপশন ফেসবুকেই রয়েছে। কিন্তু অনেকেই এখনো এই অপশনটা সম্পর্কে জানেনা। আমরা অনেক সময় ভুল করে অসাবধানতাবশত অনেক ছবি, ম্যাসেজ বা পোস্ট ডিলিট করে ফেলি। কম্পিউটারের মত ফেসবুকে যেহেতু কোন Undo অপশন নেই, তাই ডিলিট হয়ে যাওয়া পোস্ট ম্যাসেজ বা ছবিগুলো আমরা সারাজীবনের জন্য হারিয়ে ফেলি।

 

ফেসবুক থেকে ডিলিট হয়ে যাওয়া ম্যাসেজ , পোস্ট বা ছবি ফিরে পাবার জন্য আপনাকে যা করতে হবে, নিচে তার পুরো নিয়মটি দেয়া হলো।

 

আপনি যখন কোনো কিছু ফেসবুকে থেকে ডিলিট করেন তখন সেটি ফেসবুকের Archive এ জমা হয়ে। আপনি খুব সহজেই সেখান থেকে আর্কাইভ ( Facebook Archive ) ফোল্ডারটি ‍ডাউনলোড করে নিতে পারেন।

 

১. প্রথমেই Facebook এর Settings গিয়ে General অপশনে ক্লিক করুন।
২. General Settings অপশনটি ওপেন হবার পর নিচের দিকে দেখতে পারবেন Download a copy of your Facebook data ! লেখাটিতে ক্লিক করুন।
৩. Download Your Information নামে একটা পেজ আসবে। সেখানে আপনি Start My Archive লেখাটি দেখতে পাবেন ! এটাতে ক্লিক করলে ফেসবুক সিকিউরিটির জন্য আপনার কাছে আইডি ও পাসওয়ার্ড জানতে চাইবে। সঠিকভাবে আইডি পাসওয়ার্ড দিয়ে সাবমিট করুন।
৪. এরপর একটি Download Link দেখতে পারবেন। সেখানে ক্লিক করার কিছু সময় পরে (অনেক সময় ২৪ ঘন্টা সময়ও লাগতে পারে) আপনার সকল ডাটা আপনার ফেসবুকে ব্যবহৃত ইমেইলে পাঠিয়ে দেওয়া হবে।
৫. এবার Email চেক করুন। দেখবেন ফেসবুক থেকে একটি ইমেইল আসবে। সেখানে আর্কাইভ ফোল্ডারটির ড‍াউনলোড লিংক দেওয়া থাকবে। লিংকে ক্লিক করে Download Archive থেকে আপনি ডাউনলোড করে নিতে পারবেন। এখানে ডাউনলোড করার সময় পাসওযার্ড চাইবে।
৬. ফাইলটি ডাউনলোড করার পরে একটা Zip ফ‍াইল পাবেন। ফাইলটি মাউসের রাইট বাটন ক্লিক করে Extract All করুন। আনজিপ করার পর আপনার ম্যাসেজ, ভিডিও, ছবি, স্ট্যাটাস ও ফ্রেন্ডলিষ্ট সহ সবকিছু দেখতে পাবেন।

 

পোস্টটি শেয়ার করে অন্যদের উপকৃত করতে পারেন। ধন্যবাদ !

share on: